পার্শ্ব চিত্র

সিপাহী রেজা
২২ ডিসেম্বর,২০১২

সাহিত্য ব্লগে এটা আমার প্রথম লেখা। আমার এই লেখাটি দেওয়ার মূল উদ্দেশ্য স্রেফ আলোচনা/সমালোচনার জন্য, লেখা নিয়ে যারা প্রতিনিয়ত এক্সপেরিমেন্ট করছেন বা করে যাচ্ছেন তারা আমার সাথে হয়তো একমত হবেন যে শুধুমাত্র এই আলোচনা/সমালোচনাই এক্সপেরিমেন্টাল লেখাগুলোর জন্য অনেক কার্যকরী একটা ভূমিকা পালন করে। একটি কবিতাটিকে আমি দৃশ্য কাব্য হিসেবে চিন্তা করি।

 

------------------------------------------------------------------------------

আমি এই পাড়ারই ছেলে। মোড়ের ওই বড় দোকানটার মালিক আমাকে চিনে। গলি দিয়ে বের হয়ে হাতের বামে চা-পান-সিগারেট বিক্রি করে যে চাচা উনিও আমাকে চেনেন। আরও একটু সামনে একটা মুচি সন্ধ্যায় কুপ্পি জ্বালিয়ে বসে উনি চেনে। একটা ছেলে বেশকিছুদিন হোল সেদ্ধ ডিম বিক্রি করছে সেই ছেলেটাও আমাকে চেনে। আমাদের আলী পাগলা গত বছরের শেষের দিকে মারা গেলো ওর পোষা 'জ্যাক্সন' নামের কুকুরটা আমাকে চিনে। একটা অন্ধ চাচা রোজ সন্ধ্যায় বড় রাস্তার ধার ঘেঁষে ভিক্ষা করেন উনিও আমাকে চেনেন। একটা ঝালমুড়িওয়ালা আসতো এই পাড়ায় এখন আর দেখি না একসময় সেও চিনত।

 

এ পাড়ার নতুন পুরাতন সবগুলো পোস্টার আমাকে চিনে। বোকা তার-খাম্বা, ল্যাম্পপোস্ট তারাও চিনেন। একটা ময়লা ফেলার খোলা ডাস্টবিন আমাকে চিনে। "এখানে প্রস্রাব করা নিষেধ" এই লেখাটা আমাকে চিনে। রাস্তার পাশে শিহাব ভাইদের যে বিল্ডিঙের দেয়ালে রিক্সার ঘষায় একটা সমান্তরাল ক্ষত তৈরি হইছে সেই দেয়ালটা আমাকে চিনে। গত ঘুড়ি উড়ানোর মৌসুমে একটা ঘুড়ি মিলি আপুদের নারিকেল গাছে আটকে গেছিল সেই ঘুরিটা ছিঁড়ে এখন যে কাঠীগুলো হাড্ডির মত বের হয়ে আছে সেগুলোও আমাকে চিনে। মাঝে মধ্যে বাতাস এসে ছাদে শুকতে দেওয়া কাপড়গুলো যখন পাশের বাড়ির কার্নিশ অথবা কারেন্টের তারে আটকে যেত তখনও ওরা আমাকে চিনত।

 

গফুর মঞ্জিলের তিন তলার বারান্দায় মাঝে মাঝে বিকেলের দিকে একটা অফ-হোয়াইট কালারের ব্রা ঝুলে থাকে সেটা আমাকে চিনে। তরুদের মেইন গেটের কলিংবেল, লামিয়াদের ফুলের টব, ছাদে রোদে দেওয়া রিনা ভাবির আচারের বয়েম এরাও আমাকে চিনে। ছাদের উপর থেকে দেখা শেফাদের বিশাল বারান্দা আমাকে চিনে। এ পাড়ার বালুর মাঠ, তরুন সংঘ ক্লাব, জুম্মাবারের মসজিদ, শবে-বরাতের শিরনি, ভোরবেলায় মাঠাওয়ালার ডাক, দুপুরবেলায় খোলা ভাঙ্গারি দোকানটাও আমাকে চিনে। এতো এতো পরিচিত মুখের সামনে কি আর খারাপ হওয়া যায় ? নষ্ট হওয়া যায় ? আমি না এই পাড়ার ছেলে!!!

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Azaha Sultan পার্শ্বচিত্র হলে সবারই ত চিনার কথা........কারণ এরা ত আমার নিত্যদিনের সাথি....তবে এখানেও আমাকে কেউ চিনে না!!! বড়ই অভাগা আমি। তুমি সার্থক......
সিপাহী রেজা আমি হয়তো মূল ভাবটা বোঝাতে ব্যর্থ হইছি, যাইহোক। আমার ম্যাসেজটা শেষে স্পষ্ট দেওয়া ছিল... :) মন্তব্যের জন্য ধন্যবাদ।
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
Azaha Sultan তোমার ভাবটা বুঝেছি দাদা, তাই ত বলেছি, তুমি ভাগ্যবান........আমি অনেক কিছু করার পরেও কোথাও সার্থক হতে পারি নি...ভালো থেকো সতত....
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
সিপাহী রেজা আপনিও ভালো থাকুন :)
ভালো লাগেনি ৭ জানুয়ারী, ২০১৩
গাজী তারেক আজিজ নিরীক্ষাধর্মী লেখা। মজা পেলাম পড়ে।
পন্ডিত মাহী আগেই পড়েছি। আরো একবার পড়লাম... আমার চোখে-মুখে আপনার লেখা নেশার মত। ভালোতো লাগবেই...
সিপাহী রেজা নেশ ভালো জিনিস না। :P
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১২
পন্ডিত মাহী আমি ভালো মানুষ এইটা কে বললো...
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১২
নৈশতরী কি লিখেছেন সব তো দ্যাখা যাচ্ছে !!... "বিল্ডিঙের দেয়ালে রিক্সার ঘষায় একটা সমান্তরাল ক্ষত তৈরি হইছে সেই দেয়ালটা আমাকে চিনে।" গফুর মঞ্জিলের তিন তলার বারান্দায় মাঝে মাঝে বিকেলের দিকে একটা অফ-হোয়াইট কালারের ব্রা ঝুলে থাকে সেটা আমাকে চিনে। " সেই ঘুরিটা ছিঁড়ে এখন যে কাঠীগুলো হাড্ডির মত বের হয়ে আছে সেগুলোও আমাকে চিনে।" ;) :)
সিপাহী রেজা দেখেও বুঝলাম না, এটাই দুঃখ :(
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১২
Lutful Bari Panna লেখাটা ফেসবুকে আগেই পড়েছিলাম। চমৎকার একটা টোন আছে। আর এই ধরনের এক্সপেরিমেন্টাল লেখা আমার খুবই পছন্দের।
সিপাহী রেজা আহা দু'বার কষ্ট দিয়ে ফেললাম তাহলে :( । দাদা আমারও বেশ ভালোই লাগে লেখা নিয়ে এক্সপেরিমেন্ট করতে। আশাকরি ভুল ত্রুটি ধরায়ে দিবেন... :)
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১২

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

মার্চ ২০২৪ সংখ্যার বিজয়ী কবি ও লেখকদের অভিনন্দন!i