ছিন্ন ব্যাথা মালা

জোড় হস্ত
১০ মার্চ,২০১৬

না পাওয়াটা কষ্টের না। প্রকাশ করতে না পারাটাই কষ্টের। মানিক, বিভূতি, জীবনানন্দ, তারাশঙ্কর, মুজতবা আলি এদেরকে প্রচণ্ড রকম হিংসা করি। কত সহজে এরা প্রকাশ করতে পারে, যা দেখে, যা শুনে, যা জানে। শব্দ, বাক্য, অনুভুতির কত খেলা। সকাল, সন্ধ্যা, রাত,জোশ্না, অমাবস্যা, রুপ, দেহের কত বাহারি বর্ণনা। পরিচিত মুখ,ঘটনাকে এরা বাচিয়ে রাখে কাগজের পাতায়, কলমের কালিতে। পথের পাচালির-অপু দুর্গা বেঁচে থাকবে সারাজীবন। আরন্যকের-লবটুলিয়া জঙ্গল কখনো শেষ হবে না। “কবি”র নিতাই “ জীবন এত ছোট ক্যানে” আক্ষেপ নিয়েই বেঁচে থাকবে।
কই, আমার সাথেও তো কত জনের দেখা হল, কথা হল। কত জনের সাথে পথ চললাম। জোশ্না, শিশির কম দেখিনি। তারপরও কাউকে ধরে রাখা যায়না। তারপরও এক দিয়ে ভাবি, একেবারে যে যায়না তা না, যারা সাধারন, যারা লিখতে পারিনা, আমরাও ধরে রাখি সেই সব মুখ, আরো বেশি জীবন্ত ; আমাদের স্মৃতির পাতায়, সেখানে হয়তো আর কোন পাঠক নাই, নিজেই নিজের পাঠক। তবু সেখানেও আমাদের পরিচিত মুখ, ঘটনা, আনন্দ বেদনা অনুভুতিরা ঘুমায় থাকে। কেউ হারিয়ে যায়না, না-লেখকের মৃত্যু পর্যন্ত।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আহা রুবন কেউ হারিয়ে যায় না সত্য, কিন্তু একজন লেখক ঘটনাটিকে আরও জীবন্ত করে তোলেন। সাধারণ ঘটনানা বলে আমরা যাকে গুরুত্ব দেই না, লেখক সেটাই ভিন্ন দৃষ্টতে দেখেন। আচ্ছা সাহিত্য ব্লগে পাঠক আসে না কেন? আপনার কী ধারণা?

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

ফেব্রুয়ারী ২০২৪ সংখ্যার বিজয়ী কবি ও লেখকদের অভিনন্দন!i