এজি মাহমুদের অতিপ্রাকৃত গল্পগ্রন্থ 'বিড়ালী'

শামস্ বিশ্বাস
০৩ ফেব্রুয়ারী,২০১৪

বিড়ালী


শেষের কবিতায় রবীন্দ্রনাথ বলেছেন, শেকলওয়ালা বাঁধে বটে। কিন্তু ভোলায় না। আফিমওয়ালী বাঁধে তো বটেই- ভোলায়ও। অতিপ্রাকৃত গল্পগুলো এমনই সব আফিমওয়ালীর গল্প। যারা সাহিত্যের কট্টর নিয়মে গল্পকে বেঁধে ফেলতে অভ্যস্ত তারা নির্দ্বিধায় বিড়ালীকে বকলিস্টে ফেলতে পারেন। বিষণ্ণ বাস্তবতার বেড়াজাল ডিঙিয়ে দুর্নিবার দুরন্ত কল্পনার প্রশ্রয় এজি মাহমুদের অতিপ্রাকৃত গল্পগ্রন্থ- বিড়ালী।

বিড়ালীতে ৭টি গল্প আছে। ‘অশনীর ডাক’ গল্পটি পড়লে মেয়েদের বাথর“মে যেতে সমস্যা হতে পারে। নিশুথী রাতে রাস্তায় পিছু নেবে ‘রেড ট্রাভেল ব্যাগ’। স্ত্রীর প্রতি ভয়াবহ অবিশ্বাস ও আতঙ্কের জন্ম দেবে ‘জন্মদাগ’। ‘ঝাড়ন’ পড়লে বিছানা ঝাড়তে গা শিউরে উঠবে। কখনো ‘কিন্নরী চুড়ি’ প্রেমিকাকে গিফট করবেন না। ভার্চুয়াল প্রেমে অতিবিস্ময় ও বিরহী সুর তুলবে ‘অপকবিতা’। সর্বশেষ বউ-শাশুড়ি সম্পর্ক খামচে-আঁচড়ে দেবে ‘বিড়ালী’। বইয়ের প্রতিটি পাতায় রয়েছে সেই বহুমাত্রিক চরিত্রদের পিছু নেওয়ার আমন্ত্রণ!

জাগৃতি প্রকাশনী থেকে প্রকাশিত বইটির দাম, কমিশনসহ ১১৫ টাকা। বিড়ালীর প্রতিটি গল্পই ১১৫ দিনেরও বেশি সময় ধরে মনে থাকবে। গল্প ভুলতে চাইলেও খামচির দাগে টান লাগবে। সুতরাং পড়ার আগে অ্যান্টিসেপটিক-ব্যান্ডেজ রেডি রাখুন।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাহমুদ হাসান পারভেজ বিজ্ঞাপনটি বেশ! তাই পড়ার জন্য আকৃষ্ট হলাম।
রোদের ছায়া বাহ চমৎকার করে বইটির কথা পাঠককে জানালেন ।আকৃষ্ট হলাম। মেলায় গিয়ে বইটি খুঁজে বের করবো আশা করছি ।
ওয়াহিদ মামুন লাভলু অভিনন্দন। বইটির সফলতা কামনা করছি।

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

ফেব্রুয়ারী ২০২৪ সংখ্যার বিজয়ী কবি ও লেখকদের অভিনন্দন!i