বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।
Photo
জন্মদিন: ১ জানুয়ারী ১৯৭০

keyboard_arrow_leftসাহিত্য ব্লগ

অনেক কথা ৪

আযাহা সুলতান

  • advertisement

     

                পিতার আদেশ--

    * পরিকল্পনা করো, হেরে গেলে হতাশ হয়ো না; বারবার চেষ্টা করো, সফলতার মঞ্জিল খুব দূরে নয়।

    * স্বপ্ন দেখো, লক্ষকক্ষে পৌঁছতে না পারলেও কোনেকটা স্থানে অবশ্য পৌঁছতে পারবে।

    * ব্যর্থ হও, দিশেহারা হয়ো না; স্থিরমনে পথ চলো, সার্থক গন্তব্য স্পষ্ট দেখতে পাবে।

    * বিপদ পদেপদে আসবে, মনোবল হারাবে না; ধৈর্যহারা হবে না। সব সময় নিজের বুদ্ধিতে কাজ করো, তাতে ভিখারি হলেও দুঃখ নেই কিন্তু পরের বুদ্ধিতে বাদশা হতে যেয়ো না, তার দরদে তুমি বাঁচতে পারবে না।

    * ত্যাগী হতে প্রাণপণ চেষ্টা করো তবে সফলতার জন্যে মরিয়া হয়ে ওঠো না। দুঃখ সব সময় থাকবে, দুঃখিত হবে না; নিজের মনেই তা লুকিয়ে রেখো, কারও কাছে দুঃখ প্রকাশ করতে যেয়ো না; কারণ ভাই-বন্ধু-আত্মীয়-পরিজন যাই বলো না কেন, কেউ তোমার দুঃখের ভাগিদার হবে না বরঞ্চ দেখবে, একে একে সকলে বিমুখ হচ্ছে।

    * আঘাত পাও, প্রতিঘাত করো না।

    * অপমানিত হও, মানবিকতা ত্যাগ করো না।

    * অতিরিক্ত রাগান্বিত হয়ো না, অতিরিক্ত রাগ মানুষকে হেরে দেয়; চরম বিপদে ফেলে।

    * একটা অপরাধে যদি দশটা উপকার হয় এবং দশটা অপরাধে যদি গোটা দেশের মঙ্গল হয়, তা হলে সেই অপরাধ করতে পারো তবে অনিষ্ট-অমঙ্গল যেখানে সেখানে এক পাও এগোবে না।

    * উপদেশ দেওয়া সহজ তবে আদর্শবান হওয়া কঠিন। অনেকে উপদেশ গ্রহণ করে না ঠিক কিন্তু উপদেশ দেওয়া ভাল জানে, এসব লোক সচতুর বটে তবে আদর্শবান মনে করো না।

    * ভালর বিপরীত মন্দ। ভাল যেখানে আছে মন্দ সেখানে থাকবে, ভালমন্দ মিলে একজন মানুষ; যে মন্দ গ্রহণ করতে পারে না সে ভাল মানুষ হতে পারে না। অতএব যে তোমার গুণগান গাইল মনে করো না সে তোমার আপন, যে তোমার মন্দ গেয়ে বেড়ায় মনে করো সে তোমার উপকারী। সুতরাং মন্দকে আগে গ্রহণ করো, তারপর ভালর বিবেচনায় নামো; তারপর তুমি বোঝতে পারবে দুধ আর মদের পার্থক্য।

    * জানা সহজ তবে বোঝা কঠিন। কাউকে বন্ধু ভাবার আগে বোঝার চেষ্টা করো। মানুষ যদি মানুষকে বুঝতে পারত তা হলে মিটে যেত সব ঝামেলা।

    * সত্যের সঙ্গে লুকোচুরি খেলে মিথ্যাকে জয় করা যায় কিন্তু মিথ্যাকে জয় করা সত্যের পরাজয় মনে করো না। কাজেই সত্যকে গোপন করে মিথ্যার জয়গান গেয়ো না, তাতে যেই পরিমাণ ক্ষতির অবতারণা হবে তার খেসারত ইহজনমে ভরে নিষ্কৃতি পাওয়া যাবে না।

    * জীবনে কোন জিনিসের প্রতি লোভ করো না। তোমাকে কেউ আলো দেখাচ্ছে, তুমি অন্ধকারকে ভালবাসো। তোমাকে কেউ পৃথিবী দিচ্ছে, তুমি ক্ষুদ্রকে আঁকড়ে ধরো। তোমাকে কেউ আকাশ দেখাচ্ছে, তুমি মাটির দিকে চোখ রাখো। তোমাকে নিজের চেয়ে বেশি ভালবাসে যে, মনে করো সে তোমার শত্রু। তোমাকে যে ঘৃণা করে বেশি, সে তোমার আপন। তোমার জন্যে জান দিতে পারে, তার থেকে শত গজ দূরে থাকো। তোমাকে দেখলে গুলী মারে, তার কাছে ভয় নেই। অতি বিশ্বাসিকে বিশ্বাস করো না।

    * চোর সব সময় দেখাবে ভালরূপ, কারও ভাল রূপ দেখে বিমোহিত হওয়া বুদ্ধিমানের কাজ নয়।
    * কর্ম করো লজ্জা নেই কিন্তু চুরি করো না। উপোস থেকো--দুঃখ করো কিন্তু ভিক্ষা করো না। চুরি ও ভিক্ষা আত্মমর্যাদাকে হত্যা করে। সুতরাং কাপুরুষের জিন্দেগির চেয়ে উত্তম পুরুষের গোলামি অনেক ভাল।

    * কেউ হাতের তালুই দুনিয়া দেখালে পাগল হয়ো না; মনে রেখো, দুনিয়ার পরিসীমা অনেক বড়; বহুত লম্বা সফর।

    * নিজের কাজ নিজে করো তাতে প্রতারিত হওয়ার সম্ভাবনা কম, কারও ভরসার পিছে দৌড়ার চেয়ে নিজের গতিতে হোঁচট খাওয়া অনেক উত্তম।
    * আত্মপ্রচেষ্টায় বড় হও কারণ তাতে মর্যাদার অফুরন্ত তৃপ্তি।

    * সবাই যেখানে বড় সেখানে তুমি ছোট থেকো। সবাই যেখানে মন্দ সেখানে তুমি ভদ্রতা বজায় রেখো। তোমাকে কেউ আঘাত করে করুক কিন্তু তুমি কাকে আঘাত করো না। প্রতারণার স্বীকার যতই হও কিন্তু তুমি কখনো প্রতারক হয়ো না। পথের ক্লান্তিতে যতই ভোগো কিন্তু পথভ্রষ্ট হয়ো না। দুঃখের সঙ্গে সন্ধি করো কিন্তু আনন্দের সঙ্গে আঁতাত করো না--একদিন দেখবে, পৃথিবীর সমস্ত সুখ তোমার পায়ে পড়ে আছে।

     

advertisement