# ভাষার সাথে ভাষার মিতালী ।।

এফ, আই , জুয়েল
২৯ ফেব্রুয়ারী,২০১২
  • -
  • 763

 # ফেব্রুয়ারী তথা ভাষার মাস চলে যেতে আর বেশী দেরী নাই । বাংলা ভাষা ছিল--আছে---থাকবে । ১৯৫২ সালে রাষ্ট্র ভাষা করার দাবীতে যে আন্দোলন হয়েছিল---তা সফল হয়েছিল । এ অবস্থায় এই ভাষা থেকে আমরা কিভাবে সুফল নিতে পারি----সেটা জানতে হলে পৃথিবীর সকল ভাষার মিতালীর দিকটা বুঝতে হবে । অন্য ভাষার সহায়তা ছাড়া কোনো ভাষাই সামনে এগুতে পারে না । অন্য ভাষার ভাব ও শব্দমালা বহুদিন থেকে ব্যবহৃত হতে হতে যখন কথ্য ভাষার রুপ লাভ করে-----তখন আপনা হতেই সেটাকে নিজ ভাষায় স্হান করে দিতে হয় । ভাষা অনেকটা বহমান নদীর মত ।  ভাঙ্গা-গড়া---- খেলার মত ----এর অনেক শব্দ বিলীন হয়ে যায়-----আবার অনেক নতুন শব্দ এসে যোগ দেয় ।  এটা চলছেই-------এর  গতি থেমে গেলে ভাষার বিলুপ্তি ঘটে
প্রকৃতির স্বাভাবিক নিয়মে ।।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য জুয়েল ভাই, ভাষার ব্যবহার, বিবর্তন আর বিলুপ্তির সুন্দর সারমর্ম করেছেন। ভাল লাগলো.............☼
এফ, আই , জুয়েল # মুকুল ভাই----- এতটুকু লিখতেই বুদ্ধি ক্লান্ত হয়ে আসে । তাছাড়া পাঠকের সময় ও বিরুক্তির ব্যাপারটা চিন্তা করতে যেয়ে এমন হয় । আপনি আমার সব মন্তব্য লুকি লুকি পড়েন---তাই না । আপনারা কয়েকজন যে কেনো এ রকম কৌশলে এগুচ্ছেন-----, সেটা একটা রহস্যের মতন ।। আপনাকে ধন্যবাদ ।।
আহমাদ মুকুল ঠিক লুকিয়ে লুকিয়ে না পড়লেও পড়ার চেষ্টা করি। নিশ্চুপতা মানেই যেমন আড়ালে থাকা নয়, তেমনি চুপ থাকা মানেই দূরে থাকা নয়। রহস্যের কিছু নেই, কৌশলও নয় এটা-অভ্যাস বলতে পারেন। আরেকটা কথা তো জানেনই, নীরবতারও একটা ভাষা আছে।
আহমাদ মুকুল বেশ কথা। আপনার মন্তব্যগুলো এর চেয়ে অনেক বড় হয়, সে তুলনায় ব্লগ এতটুকু কেন ভাই? ভাবনাটি আরেকটু বিস্তৃত করলে ভাল লাগতো।

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

ফেব্রুয়ারী ২০২৪ সংখ্যার বিজয়ী কবি ও লেখকদের অভিনন্দন!i