সাদা গোলাপ

সূর্য
১২ ফেব্রুয়ারী,২০১২

বিধাতা বোধ হয় মাঝে মাঝে বেশ রসিকতা করে ফেলেন। এই যে আমি পাঁচ ফিট সাত ইঞ্চি উচ্চতার একজন পুরুষ মানুষ, ওজনটা দিয়েছেন মাত্র পয়তাল্লিশ কেজি। কোন ভাবেই শরীরে মেদ জমছে না। কেমন দেখায় বলুনতো! তাও মেনে নেয়া যেত যদি দেখতে ভাল হতাম, যাকে বলে গুড লুকিং। কোন মেয়ে একবার দেখার পর আবার ফিরে তাকাবে সে আশা বুঝ হবার পর থেকেই করি না। কিন্তু কিছু দিন হল বিধাতার প্রতি আমার কোন ক্ষোভ নেই বরং অবাক হয়ে ভাবি তার খেলার কথা-

টিট টিট হর্ণ দিয়ে সাই করে একটা মটরবাইক প্রায় গা ঘেষে চলে যায়। ভাবতে ভাবতে কখন রাস্তায় নেমে গেছি খেয়ালই করিনি। মটরবাইকে সুদর্শন এক যুবক সম্ভবত তার প্রেমিকাকে পেছনে বসিয়ে কোথাও যাচ্ছে। লোভ হয় অমন একটা বাইক যদি আমারও থাকতো! আচ্ছা কোথায় যেতে পারে ওরা? আবার আনমনেই হেসে ফেলি।

আজ ১৪ফেব্রুয়ারী। কিছু পত্রিকার কল্যাণে এ দেশেও এই দিনটা প্রেমিককুল তাদের নিজের করে নিয়েছে। আগে খুব জিদ লাগতো এই দিনটার কথা মনে হলে, আজ ভালই লাগছে। আমার ভেতর এই ভাল লাগাটা এনে দিয়েছে স্বপ্ন, আমার প্রেমিকা। সুন্দর বলে অনায়াসেই আলাদা করে চেনা যায় তাকে। হ্যা আমাকেও কেউ ভালবাসে, তাই বিধাতার প্রতি কোন অভিযোগ নেই আমার বরং কৃতজ্ঞতার পারদটা উপরেই চড়েছে।

শাহবাগের ফুলের দোকান গুলোতে আজ কোন কথা বলার সুযোগ নেই। বাসি-পান্তা ফুলও বোধ হয় থাকবে না। আমি হন্যে হয়ে সাদা গোলাপ খুজছি। এমনিতেই ফুলের বাজারে সাদা গোলাপের কদর নেই তাও এমন দিনে পাব বলে মনে হচ্ছে না। স্বপ্ন লাল রংটা পছন্দ করে না। ওর কথা হল, “লাল হচ্ছে বিপ্লবের প্রতীক, রক্তের রং। এই রংটা নিয়ে মাতামাতিটা কি ঠিক!”

আজ যখন সবাই বাসন্তি রংয়ের শাড়ী পড়ে আসবে আমি নিশ্চিত স্বপ্ন আসবে আকাশী জমিনে সাদা সুতোর কাজে জামদানী পড়ে। আমারও তাই এই রংয়ের পাঞ্জাবী পড়ে বেরুতে হয়েছে। ভীড়ের মাঝে কেমন বেখাপ্পা লাগবে! ঠিক আমার সাইজ আর গড়ণের মতো- তাই ভাবছি।

যাক্ শেষ পর্যন্ত ফুল পাওয়া গেছে। বেশ কিছু ফুল হাতে নিয়ে টিএসসির দিকে হাটতে থাকি। রাস্তা পুরোই কপোত কপোতীদের দখলে। গাড়ি যাও দুএকটা যাচ্ছে তাও পিঁপড়ের মতো। পূর্বের কথামতো স্বপ্ন রাজু ভাস্কর্যের সামনে দাড়িয়ে। হাতে থাকা গোলাপগুলো ওর দিকে বাড়িয়ে দিলাম। সে হাত পেতে নিল না, মাথাটা কাত করে মাথায় গুজে দিতে বলল। আমি ফিসফিসিয়ে বললাম-

স্বপ্ন কেন হয় সাদাকালো
বলনা তুমি আমায় বলো
ভালবাসার ঐ রঙিন ডালে
সাদাকালো সে স্বপ্ন দোলে
পাব কি সেই রংয়ের দেখা
যেথা ভালবাসার নামটি লেখা।

আমার ভেতর স্বপ্ন ছোয়ার মায়াবী আকর্ষণ দোলা দিয়ে যায়। স্বপ্নের কানের পাশে ফুল গুজে দিলাম, বাকিগুলো তুলে দিলাম ওর হাতে। আমার ঘনিষ্ট হয়ে দুহাতে আমার বাহু জড়িয়ে ধরে বলল, “চল একটু হাটি”। নিজেকে জগতের সবচেয়ে সুখি মানুষ মনে হতে থাকল।

ভীড় এড়িয়ে আমরা হেটে যাচ্ছি ফুলার রোড ধরে। হঠাৎ কিছু বুঝে ওঠার আগেই একটা মটরবাইক আমাকে পিছনে রেখে চলে যায়, হ্যা ওই যুবকটাইতো! যে তার প্রেমিকাকে নিয়ে বেরিয়েছে। আমি আড়ষ্ট হয়ে থাকি, আমার বাহুতে কারো অস্তিত্ব খুজি। নাহ্ নেইতো! সবকিছু ঠিকই আছে শুধু স্বপ্ন পড়ে আছে পিচঢালা মসৃণ সড়কে। ওর চুলে গুজে দেয়া সাদা গোলাপগুলো মাথার রক্তে লাল হয়ে গেছে। নীল শাড়িতে ছোপ ছোপ রক্তের লালিমা ছড়িয়ে আছে, যে রংটা ওর পছন্দ হতো না।

ঘোলাটে চোখে দেখতে পাচ্ছি সবাই কি আমোদে হেটে যাচ্ছে, সুরেলা গান ভেসে আসছে দূর থেকে। গাছের ডালে বসে পাখিরাও গাইছে। ঐ দূর আকাশ থেকে বিধাতাও কি একটু মুচকি হাসলেন আমায় মনে করে? আমি কিছু ভাবতে পারছিনা। নিথর স্বপ্নের মাথাটা কোলে নিয়ে বসে আছি। বুক ফাটা আর্তনাদে চিৎকার করে কাঁদছি, কিন্ত আমার চিৎকার কারো হৃদয় ছুয়ে যাচ্ছে না। চারদিক অন্ধকার করে দিয়ে আমার পৃথিবী ঠাঁয় দাঁড়িয়ে আছে।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানি হক গল্প পরলাম না কবিতা পড়লাম বুঝতে পারছিনা ..ভাইয়া ..খুব ভালো লেগেছে ..ধন্যবাদ ..কিন্তু আপনার লিখা কই এই সংখ্যার ?..
অদিতি আহা! বেচারার ভাগ্য! এমন কষ্টের গল্প কেন লিখেন???????????????
সূর্য মনের খাতাটা গল্পকে যে দিকে নিয়ে যায় আমিও তার সাথে পাল তুলি....... তাই কষ্টের গল্প আর লিখব না এ কথা দিতে পারছি না যে!
ভালো লাগেনি ১৫ ফেব্রুয়ারী, ২০১২
Lutful Bari Panna সোজাসুজি বললাম ভাই- এমন কষ্টের গল্প পড়তে ভাল লাগেনা। আমি বরং এই স্বপ্নটাকে একটা প্রতীক হিসেবে দেখি। আমাদের স্বপ্নগুলো তো এমন করেই রাস্তায় গড়াগড়ি খায়। তবে শরীরে মেদ না জমাটা যে কতখানি সৌভাগ্যের ব্যাপার সেটা জানলে এমন আফসোস আর করতে না।
সূর্য হা হা হা কষ্টের গল্প লিখে ফেলেছি যে! যাক ভবিষ্যতে সুখের একটা গল্প ফাদার চেষ্টা করব। হ্যা অনেক স্বপ্নই পথে হারিয়ে যায়, মেদ জমাটা গল্পের নায়কের জন্য অপরিহার্য ছিল পান্না। খুব লিকলিকে ছিল যে! হা হা হা ।
ভালো লাগেনি ১৫ ফেব্রুয়ারী, ২০১২
Azaha Sultan সূর্য, এত অভিমান......অনেক ভাল লাগল.......তবে ওজনের চেয়ে উচ্চতাটা অতি জরুরি......হাহাহা......তবে এখনও নিরব কেন ভাই?
সূর্য অভিমান না সুলতান দা, এ হলো নিয়তি। তবে উচ্চতার সাথে ওজনের সামঞ্জস্য দরকার আছে বৈকি হা হা হা।
ভালো লাগেনি ১৫ ফেব্রুয়ারী, ২০১২
Dr. Zayed Bin Zakir (Shawon) কষ্ট লাগলো লেখাটা পড়ে
সূর্য শাওন, এটা নিছকই একটা গল্প। সত্যের কিছু নেই এখানে।................... ☼
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১২
Dr. Zayed Bin Zakir (Shawon) তবুও কষ্টের!
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১২
এফ, আই , জুয়েল # আক্ষেপ-অভিমানের রিনিঝিনি প্রকাশে সুন্দর ভাবনার একটা কাব্যিক লেখা ।।
সূর্য জুয়েল ভাই অনেক অনেক শুভেচ্ছা নিবেন।............. ☼
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১২
রোদের ছায়া বেশ হয়েছে গল্পটি, কিন্তু করুন কাহিনী কেন ? আনন্দের কথাও তো বলতে হবে!!
সূর্য ঠিক আছে আনন্দের কথাও বলা হবে । :-D................... ☼
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১২
sakil বেশ দারুন ।
সূর্য ধন্যবাদ শাকিল।
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১২

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

ফেব্রুয়ারী ২০২৪ সংখ্যার বিজয়ী কবি ও লেখকদের অভিনন্দন!i