বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।
Photo
জন্মদিন: ৬ জানুয়ারী ১৯৭৩

আধুনিক কবিতা সঙ্কলন : ‌'গর্হণ'

  • advertisement

    প্রকাশিত হয়েছে- আধুনিক কবিতা সঙ্কলন :-- ‌'গর্হণ' --

    লিখেছেন :

    নীরব নিশাচর, প্রদ্যোত, মিজানুর রহমান রানা, খন্দকার আযাহা সুলতান, তৌহিদ উল্লাহ শাকিল, বিষণœ সুমন, এফ. আই. জুয়েল, মনির খালজী, খন্দকার নাহিদ, ম্যারিনা নাসরীন, সিপাহী রেজা, জায়েদ বিন জাকির (শাওন), নীলকণ্ঠ অরুণী, তীর্থক রুবেল, নাজমুল হাসান নিরো, লুতফুল বারি পান্না, মোরশেদুল কবির, আসন্ন আশফাক, অম্লান অভি ও সাজিদ খান।


    কবি-লেখক বন্ধু সংগঠন- কথক -এর প্রথম প্রকাশনা


    প্রকাশকাল : বইমেলা-২০১২, গ্রন্থস্বত্ব : কথক,  প্রকাশক  : নীরব নিশাচর, পরিবেশক : সাহিত্য বিচিত্রা, প্রচ্ছদ : আশফাক।

    সম্পাদকের কথা :

    কবিতা লেখা এখনও তেমন একটা হয়ে ওঠেনি নিজের মন-মতো করে। কিন্তু একটি পত্রিকার সাহিত্যপাতার সম্পাদনা বিভাগে দীর্ঘ কয়েক বছর ধরে কাজ করছি বিধায় কবিতা, গল্প নিয়েই আমার প্রত্যাহিক বসবাস। ফলে প্রতিদিনই আমাকে সাহিত্যসম্ভার নিয়ে ভাবতে হয়।
    নীরব দা’র অনুরোধে এই সঙ্কলনের কাজ করতে গিয়ে আমাকে প্রতিটি কবিতাই মনোযোগ সহকারে পড়তে হয়েছে একাধিকবার। কবিতাগুলো যতোবারই পড়েছি, ততোবারই চমৎকৃত হয়েছি। কী অপূর্ব ভাষা-ব্যঞ্জনা ও হৃদয়ের অব্যক্ত সুর, ছন্দ দিয়ে সাজানো হয়েছে প্রতিটি কবিতা।
    তরুণ এই কবিদের রচনা বলা যায় আমাকে আকৃষ্ট করেছে তাদের কবিতার বাণী ও ছন্দের নান্দনিকতায়। আমাকে নিয়ে গেছে সেই রাজ্যে, যে রাজ্যে শুধু কবিতাই মুখ্য, আর সব গৌণ। আমি এই কবিদের কবিতায় দেখেছি নতুন প্রাণ, নিত্য-নতুন উপমা ও ভাষার নতুন কারুকাজ।
    এ সঙ্কলনে যারা লিখেছেন তারা সবাই বয়সে তরুণ। এ তরুণরা তাদের তারুণ্যের আবেগ দিয়ে সাজিয়েছেন কবিতার বাণী। দেশপ্রেম, স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, ভালোবাসা সহ বিভিন্ন বিষয় উঠে এসেছে তাঁদের কাব্য-কথায়।
    এ সঙ্কলনের কাজটি করা হয়েছে বেশ তাড়াহুড়ো করেই। খুব ব্যস্ততার মাঝে আমাকে সঙ্কলনের কবিতাগুলো সম্পাদনার মতো গুরুদায়িত্ব নিতে হয়েছে। তাই দ্রুত কাজ শেষ করার তাগিদে দ্রুত কাজ করতে গিয়ে ভুল-ত্র“টি থাকা স্বাভাবিক। বিজ্ঞ পাঠক ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখলে কৃতজ্ঞ থাকবো।
    একটি কথা না বললেই নয়, নীরব নিশাচর দা’র মনের টান, তাগিদ, ব্যক্তিগত আগ্রহ ও ভালোবাসায় সৃষ্টি হয়েছে ‘‌'গর্হণ'’ নামের এ সঙ্কলনটি। আমাদের হৃদয়ের আশা, তাঁর এ ক্ষুদ্র প্রচেষ্টা একদিন বৃহৎ মহীরুহে পরিণত হবে।
    পরিশেষে আমি আশা করছি, এই কবিরা আজ যেভাবে লিখছেন, এ ধারা অব্যাহত থাকলে এঁদের কবিতা কাল থেকে মহাকালের খাতায় লিপিবদ্ধ হয়ে মানুষের মনে গেঁথে থাকবে অমলিন চিরদিন।


    মিজানুর রহমান রানা, বিভাগীয় সম্পাদক, (সাহিত্যপাতা, পাঠক ফোরাম ও প্রবাসীকণ্ঠ), দৈনিক চাঁদপুর কণ্ঠ, চাঁদপুর।

advertisement

  • তানভীর আহমেদ
    তানভীর আহমেদ খুব ভালো লাগছে যে আমাদের গল্পকবিতার বন্ধুগণ একের পর এক সংকলন বের করে চলেছে। ব্লগীয় পরিসীমা ছাড়িয়েও নতুনদের উঠে আসার অপার সম্ভাবনার চাকা এভাবেই সামনের দিকে গড়াতে থাকবে আশা রাখি। এর উদ্যোক্তা এবং কবিগণের প্রত্যেকের লেখা-পত্তর সম্পর্কে আগে থেকেই সম্যক ধারণা ...  আরও দেখুন
    প্রত্যুত্তর . ১১ ফেব্রুয়ারী, ২০১২
  • নিরব নিশাচর
    নিরব নিশাচর গর্হণ নিয়ে খুব দ্রুত কাজ করতে গিয়ে অনেক কিছু শিখেছি এই প্রিন্টিং মেডিয়া সম্পর্কে.. সাহস বেড়েছে অনেক গুন.. আজকে আমাদের মত পার্ট টাইম লেখক বা অভিলাষী কবিদের একত্র হওয়ার সুযুগ যিনি দিয়েছেন সেই গল্পকবিতাকে সবার আগে কৃতজ্ঞতা জানাই.. আমাদের দুটি বন্ধু সংগঠন &q...  আরও দেখুন
    প্রত্যুত্তর . ১১ ফেব্রুয়ারী, ২০১২
    • নিরব নিশাচর সব শেষে, সংকাশের প্রতিটি উদ্যেগ কালজয়ী হোক সেই কামনায় কথকের প্রতি সকলের ভালবাসার উদ্যাত্ব আহবান জানিয়ে যাচ্ছি.. সবাই ভালো থাকবেন এবং পাশে থাকবেন..
      ১১ ফেব্রুয়ারী, ২০১২
    • মিজানুর রহমান রানা সত্যিই আমি সূর্যদা, আহমাদ মুকুল ভাই, মামুন ম. আজিজ ভাই সহ যারা আমাদেরকে অভিনন্দন ও খোঁজখবর নিয়েছে সবাইর প্রতি কৃতজ্ঞ। আর নীরব ভাইয়ের উপরোক্ত মন্তব্যে তাঁর মহত্বের এবং লেখক মানসিকতার পরিস্পুটন পেলাম। আমরা যেনো সব সময় এই মানসিকতা নিয়ে এগিয়ে যেতে পারি সেই কামনাই থাকলো। ধন্যবাদ।
      ১১ ফেব্রুয়ারী, ২০১২
  • এফ, আই , জুয়েল
    এফ, আই , জুয়েল # অনেকদিন পরে জানলাম । ইতিমধ্যে সবাই জেনে গেছে । আমারই দেরী হলো । লেখককে না জানিয়ে এখানে অনেকের লেখাই প্রকাশ করা হয়েছে । সে ব্যাপারে এখন পর্যন্ত কেউ কোনো অভিযোগ বা আপত্তি নিয়ে হাজির হননি । এতে পারস্পরিক বোঝাপরা ও কন্ফিডেন্স-এর মাত্রাটা সত্যিই প্রশংসনীয় । ...  আরও দেখুন
    প্রত্যুত্তর . ১২ ফেব্রুয়ারী, ২০১২
    • মিজানুর রহমান রানা লেখকদের জানানো হয়েছে। এবং লেখকরাও অনুমতিও দিয়েছেন। কেউ কেউ বলেছেন সংগ্রহ করে নিয়ে যেতে। তাই তারা হয়তো জানতে পারেনি কোনটি আমরা প্রকাশ করেছি। ব্যাপারটা এখানেই। আপনাকে ধন্যবাদ।
      ১২ ফেব্রুয়ারী, ২০১২